Home | Press | Mar 12, 2018

শব্দ দূষণ মুক্ত শিশু বান্ধব নগর ভাবনা

ডিজাস্টার ম্যানেজমেন্ট ওয়াচ (ডিএমওয়াচ) এর উদ্যোগে রাজধানীর আগারগাঁও এর পরিবেশ অধিদপ্তরের চামেলি সম্মেলন কক্ষে ঢাকায় বসবাসকারী নাগরিকদের জন্য বিশেষত শিশুদের জন্য ঢাকাকে একটি নিরাপদ, সুস্থ্য, শব্দ দূষণমুক্ত এবং শিশুবান্ধব নগরে রূপান্তরিত করার প্রয়াসে অংশীজনদের সমন্বয়ে একটি জাতীয় সংলাপ আয়োজন করা হয়। সংলাপটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তরের মাননীয় মহাপিরচালক, ড. সুলতান আহমেদ। পাশাপাশি, বিশেষ অতিথি হিসেবে ঢাকা উত্তর সিটি কর্পোরেশানের মাননীয় সচিব মহোদয়, দুলাল কৃষ্ণ সাহা, পরিবেশ অধিদপ্তরের পরিচালকবৃন্দ, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন। এছাড়াও সম্মেলনটিতে বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক উন্নয়ণ সংস্থা, নগর পরিকল্পনাবিদ, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও পেশাজীবী সংগঠনের প্রতিনিধিবৃন্দ সহ ডিএমওয়াচ এর কর্মীগণ উপস্থিত ছিলেন।

 

সংলাপের শুরুতেই ডিএমওয়াচের ম্যানেজিং পার্টনার জনাব বায়েজীদ হাসান ডিএমওয়াচের পক্ষ থেকে উপস্থিত অংশগ্রহণকারীদের শুভেচ্ছা জানিয়ে স্বাগত বক্তব্য রাখেন। শুভেচ্ছা বক্তব্যের পর ডিএমওয়াচের পক্ষ থেকে ঢাকা শহরে শব্দ দূষণের বর্তমান পরিস্থিতি এবং শিশুস্বাস্থ্যে এর প্রভাব শীর্ষক গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন জনাব মো: রাজু আহম্মেদ মাসুম। প্রতিবেদনটিতে ঢাকা শহরে শিশু অভিগম্যতা রয়েছে এমন নয় ধরনের স্থানের সবগুলো স্থানেই শব্দ দূষণের মাত্রা আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পেয়েছে বলে উল্লেখ করা হয় এবং গণসচেতনতা ও আইনের কঠোর প্রয়োগের অভাবে তা জনস্বাস্থ্যের উপর বিশেষত শিশুস্বাস্থ্যের উপর ইতোমধ্যে মারাত্বক হুমকিতে পরিণত হয়েছে উল্লেখ করা হয়। প্রতিবেদনটিতে আরো বলা হয়, সরকার ও নিয়ন্ত্রন সংস্থাসমূহ যদি এখনই সমস্যার সমাধানে কার্যকর সমন্বিত পদক্ষেপ গ্রহণ না করে তবে তা ভবিষ্যতে প্রকট জনস্বাস্থ্য সমস্যার সৃষ্টি করবে। গবেষণা প্রতিবেদনটি উপস্থাপনের পর পরিবেশ অধিদপ্তরের পক্ষ থেকে শব্দ দূষণ প্রতিরোধে অধিদপ্তরের গৃহীত পদক্ষেপসমূহ তুলে ধরা হয়। পাশাপাশি, ঢাকা উত্তর সিটি কর্পোরেশানের মাননীয় সচিব মহোদয়, এবং রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের প্রতিনিধি তাদের বিভিন্ন উন্নয়ন কর্মসূচীতে শব্দ দূষণের বিষিয়টিকে ক্রস কাটিং হিসেবে জোরালোভাবে বিবেচনার কথা তুলে ধরেন। এছাড়াও সংলাপে অংশগ্রহণকারী বক্তারা শব্দ দূষণ নিয়ন্ত্রনে আইনের কঠোর প্রয়োগের পাশাপাশি গণসচেতনতা বৃদ্ধি এবং জাতীয় শিক্ষাকার্যক্রমে শব্দ দূষণের বিষয়টি অধিভূক্ত করার পক্ষে গুরুত্বারোপ করেন।

 

সংলাপটির সমাপনী বক্তব্যে প্রধান অতিথি এবং পরিবেশ অধিদপ্তরের মাননীয় মহাপরিচালক ড. সুলতান আহমেদ পরিবেশ অধিদপ্তরের শব্দ দূষণ নিয়ন্ত্রন বিষয়ক ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরেন এবং পরিবেশ অধিদপ্তরের কর্তৃক প্রস্তাবিত শব্দ দূষণ প্রতিরোধমূলক প্রকল্পটিতে উপস্থিত অংশীজনের সমন্বয়ে একটি অংশগ্রহণমূলক, কার্যকর ও ফলপ্রস্তু প্রকল্প বাস্তবায়ন সম্ভব হবে বলে আশাবাদ ব্যাক্ত করেন।

দৈনিক ইত্তেফাক সংবাদটি প্রকাশ করে

Back to top